,

মাটি উত্তোলনে বাধা, ভূমি কর্মকর্তাকে কুপিয়ে জখম

জেলা প্রতিনিধি, কুমিল্লা: কুমিল্লার লাকসাম পৌর এলাকায় অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলনে বাধা দেওয়ায় দৌলতগঞ্জ ভূমি অফিসের সহকারী কর্মকর্তাসহ তিনজনকে কুপিয়ে আহত করেছে মাটি উত্তোলনকারীরা।

ঘটনাস্থলে গুরুতর অবস্থায় পড়ে থাকা ব্যক্তিদের স্থানীয়রা উদ্ধার করে সরকারি হাসপাতালে ভর্তি করেন। এ সময় তাদের সঙ্গে থাকা মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায় বলে অভিযোগ উঠেছে হামলাকারীদের বিরুদ্ধে।

রোববার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় লাকসাম পৌরসভার ৭নং ওয়ার্ড গাজীরমুড়া এলাকায় এ ঘটনা ঘটে।

আহত ব্যক্তিরা হলেন- দৌলতগঞ্জ ভূমি অফিসের সহকারী (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মো. নাজমুল হাসান, অফিস সহায়ক জসিম উদ্দিন ও মুন্সি আতাউর রহমান।

খবর পেয়ে লাকসাম থানার পুলিশের সদস্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনায় দৌলতগঞ্জ পৌর এলাকা ভূমি অফিসের (ভারপ্রাপ্ত) সহকারী কর্মকর্তা নাজমুল হাসান বাদী হয়ে লাকসাম থানায় একটি অভিযোগ দিয়েছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, লাকসাম পৌরসভার গাজীরমুড়া মৌজায় কৃষিজমি থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে দীর্ঘ দিন ধরে বালু মাটি উত্তোলন করে স্থানীয় এলাকার আবু ইছহাকের (বক কোম্পানি) ছেলে নুরে আলম সোহাগসহ একটি বাহিনী। তারা অবৈধভাবে মাটি উত্তোলনে সিন্ডিকেট গড়ে তোলে ওই এলাকায়। প্রথমে সামান্য একটু কৃষিজমি কিনে নেয় তারা। পরে সেই জমিসহ আশপাশের জমি থেকে প্রভাব খাটিয়ে ড্রেজারের মাধ্যমে মাটি উত্তোলন করে।

এ অভিযোগ পেয়ে রোববার সকালে ড্রেজার ও মাটি উত্তোলন বন্ধ করতে যান দৌলতগঞ্জ পৌর ভূমি অফিসের ভারপ্রাপ্ত সহকারী কর্মকর্তা নাজমুল হাসানসহ অফিসের দুজন অফিস সহায়ক।

এ সময় ভূমি অফিসে কর্মকর্তারা মাটি উত্তোলনকারীদের বাধা দিলে সোহাগের নেতৃত্বে ৮-১০ জন তাদের ওপর হামলা চালায়। হামলাকারীরা তাদের কুপিয়ে আহত করে এবং তাদের ব্যবহৃত মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। হামলায় আহত অফিস সহায়ক জসিম উদ্দিনের অবস্থা আশঙ্কাজনক।

হামলার শিকার ভূমি অফিসের কর্মকর্তা নাজমুল হাসান বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে তাদের ড্রেজার মেশিন বন্ধ করতে বলি। এতে মাটি উত্তোলনকারী কয়েকজন মিলে দেশীয় অস্ত্রশস্ত্র ও লাঠিসোটা নিয়ে আমি ও আমার অফিসের দুইজন অফিস সহায়ককে পিটিয়ে আহত করে। আমাদের ব্যবহৃত মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। আমি তাদের বিচার চাই।

লাকসাম থানার পরিদর্শক (তদন্ত) দেলোয়ার হোসেন বলেন, সরকারি কাজে বাধা দেওয়ার ঘটনায় মৌখিকভাবে অভিযোগ পেয়েছি। এছাড়া জিজ্ঞাসাবাদ করার জন্য একজনকে আটক করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর